ঢাকা,শুক্রবার, ১৭ মে ২০২৪

মাতামুহুরী নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে  বালু উত্তোলন ডাম্পার ট্রাক জব্দ 

এম জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে ড্রেজার মেসিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে খায়রুল বশর নামের এক ব্যক্তিকে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী দুপুরে উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়নের সিকান্দার পাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান। এসময় ঘটনাস্থল ছিলো একটি ডাম্পার ট্রাক ও একটি স্কেভেটর গাড়ি জব্দ করা হয়েছে।

অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়ন ভুমি তহসিলদার মো আবুল মনসুর। তিনি বলেন, পুর্ববড় ভেওলা ইউনিয়নের সিকান্দার পাড়া এলাকায় মাতামুহুরী নদীর পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলেন খায়রুল বশর নামের ওই ব্যক্তি। বিষয়টি নিয়ে ইতোপূর্বে এলাকাবাসী উপজেলা প্রশাসনের দপ্তরে লিখিত অভিযোগ দেন। পরবর্তীতে উপজেলা প্রশাসনের নির্দেশে ঘটনাস্থলে গিয়ে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে বলা হয়।

তিনি বলেন, উপজেলা প্রশাসনের নির্দেশনার পরও অভিযুক্ত খায়রুল বশর মাতামুহুরী নদীর ওই পয়েন্ট থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছেন। এরই মধ্যে স্থানীয় এলাকাবাসী বালু উত্তোলনের কারণে ওই এলাকার জনবসতি ও মুজিব শতবর্ষের নির্মিত ঘর ভেঙে যাচ্ছে এইধরনের অভিযোগ তুলে কক্সবাজার জেলা প্রশাসকের দপ্তরে তবে করেন। এই অবস্থায় গতকাল মঙ্গলবার জেলা প্রশাসকের নির্দেশে ঘটনাস্থলে অভিযান পরিচালনা করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।

এসময় ঘটনাস্থল থেকে বালু উত্তোলন ও পরিবহনে ব্যবহৃত একটি ডাম্পার ট্রাক, একটি স্কেভেটর গাড়ি জব্দ এবং বালু উত্তোলনে জড়িত খায়রুল বশরকে আটক করে উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তহসিলদার আবুল মনসুর বলেন, আটক খায়রুল বশরকে অপরাধ স্বীকারোক্তি সাপেক্ষে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাশাপাশি জব্দকৃত স্কেভেটর গাড়ি ও ডাম্পার ট্রাক দুইটি জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে। ##

পাঠকের মতামত: